চারশো বছরের স্বাক্ষী বরিশাল লাকুটিয়া জমিদার বাড়ি

অমিতাভ:

চারশো বছরের স্বাক্ষী বরিশাল লাকুটিয়া জমিদার বাড়ি জরাজীর্ণ ভাবে রক্ষণাবেক্ষণের অভাবে পরিত্যক্ত ভুঁতুড়ে বাড়িতে পরিণত হয়েছে। 

লাকুটিয়া জমিদার বাড়ি বাংলাদেশ এর বরিশাল জেলার বরিশাল সদর উপজেলার লাকুটিয়া গ্রামে অবস্থিত চারশ বছরের পুরাতন এক ঐতিহাসিক জমিদার বাড়ি। 

বরিশাল সদর উপজেলার লাকুটিয়া গ্রামে ,বরিশাল শহর থেকে ৮ কি.মি দুরে আনুমানিক ১৬০০ কিংবা ১৭০০ সালে জমিদার রাজচন্দ্র রায় নির্মাণ করেন এটি ৷ উইকিপিডিয়ার তথ্যমতে, রাজচন্দ্রের পুত্র পিয়ারীলাল রায় একজন লব্ধপ্রতিষ্ঠিত ব্যারিস্টার ও সমাজসেবী ছিলেন। তাঁর দুই পুত্র বিখ্যাত বৈমানিক ইন্দ্রলাল রায় এবং বক্সার পরেশলাল রায়।

তবে এই জমিদার বংশের মূল প্রতিষ্ঠাতা ছিলেন রূপচন্দ্র রায়। জমিদার বংশের লোকেরা অনেক জনহিতকর কাজ করে গেছেন। তারা তখনকার সময়ে উল্লেখযোগ্য “রাজচন্দ্র কলেজ” ও “পুষ্পরানী বিদ্যালয়” নির্মাণ করেছিলেন।

বর্তমানে এখানে তাদের কোনো উত্তরসূরি নেই। এখানে শেষ জমিদার ছিলেন দেবেন রায় চৌধুরী। পরে তিনি ভারতের কলকাতায় স্ব-পরিবারে চলে যান এবং সেখানেই মৃত্যুবরণ করেন। তবে তিনি তার মেয়ে মন্দিরা রায় চৌধুরীকে বরিশালের কাশিপুরের মুখার্জী বাড়িতে। তিনি এখনো এখানে বসবাস করতেছেন।

বর্তমানে প্রাসাদের অনেকাংশ প্রায় ধ্বংস হয়ে গেছে। কিছু মন্দির ও সমাধি সৌধ এখনো অখ্যত অবস্থায় আছে ৷ এখনো ভবনগুলি শ্যাওলা পরে আচ্ছাদিত হয়ে আছে ৷

বর্তমানে এটি বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন তত্ত্বাবধায়নে রয়েছে। এখানে প্রতিদিন বিভিন্ন পর্যটকগণ পরিদর্শন করতে আসেন ৷

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *