পবিত্র মাহে রমজানের উপলক্ষে “বিশুদ্ধ কোরআন তেলাওয়াত ও সিরাত (নবী সঃ এর জীবনী), কুইজ প্রতিযোগিতা।

মো: মেহেদী হাসান (শেরপুর প্রতিনিধি) :

পবিত্র মাহে রমজানের উপলক্ষে “বিশুদ্ধ কোরআন তেলাওয়াত ও সিরাত (নবী সঃ এর জীবনী), কুইজ প্রতিযোগিতা। শুধু মাত্র জেনারেল শিক্ষার্থীদের জন্যে।

বিশুদ্ধ কোরআন তেলাওয়াত সিরাত কুইজ প্রতিযোগিতায় আকর্ষণীয় পুরস্কার দেওয়া হবে।

জানা যায়, মৌখিক আকারে অনুষ্ঠিত হবে বিশুদ্ধ কোরআন তেলাওয়াত ও সীরাত প্রতিযোগিতাটি। যেখানে বহুনির্বাচনী প্রশ্ন করা হবে যে যত বেশি উত্তর দিবে সে ততো নাম্বার পাবে। উত্তীর্ণ সেরা ৩ জনকে বিশেষ পুরস্কার দেয়া হবে।প্রতিযোগিতায় অংশগ্রহণকারী প্রথম থেকে দশম স্থান অধিকারী সবাই পাবেন পুরস্কার । এবং সবাইকে সান্তনামূলক পুরস্কার দেওয়া হবে।

আয়োজক কমিটি জানান, এই প্রতিযোগিতায় অংশগ্রহণের মাধ্যমে প্রতিযোগীরা বিশুদ্ধ কোরআন তেলাওয়াত ও নবীজি (স.) সম্পর্কে আরো জানার সুযোগ পাবে। তেমনি মহানবী (স.) এর সম্পর্কে পড়ে, জেনে সেই জীবনাদর্শে যেন তরুণ সমাজ আমাদের জীবনকে পরিচালিত করতে পারি এটিই আমাদের প্রত্যাশা। প্রতিযোগিতার মাধ্যমে কোরআন ও হাদিসের বই পড়ার আগ্রহ আরোও বৃদ্ধি পাবে।

প্রতিযোগিতাটিতে রেজিস্ট্রেশন ও বই সম্পূর্ণ ফ্রি এবং রেজিস্ট্রেশন আগামী 17 মার্চ পর্যন্ত চলবে।

পরীক্ষার তারিখ: ২০২৪ এর ২৮ রমজান।
পুরস্কার বিতরণী অনুষ্ঠান ঈদের নামাজের পর হরিণ ধরা উচ্চ বিদ্যালয় হাই স্কুল মাঠ প্রাঙ্গণ।

প্রতিযোগিতায় স্বেচ্ছাসেবকের দায়িত্বে থাকা একজন জানান, আল্লাহর পথে দাওয়াত ও আল্লাহর সন্তুষ্টি অর্জনে এমন কাজের সঙ্গে যুক্ত হতে পারা সত্যি গর্বের। যেখানে নিজের শেখার ও প্রয়োগ ঘটানোরও অবারিত সুযোগ রয়েছে। সবাইকে এমন ভাল কাজের জন্য সহযোগিতার হাত বাড়িয়ে দিতে হবে তাহলেই সমাজ সামনের দিকে এগিয়ে যাবে।

উক্ত প্রতিযোগিতায় বই বিতরণ অনুষ্ঠানে, মাওলানা মো:নূর সালাম বলেন, এক ঝাঁক তরুন গড়ে উঠুক কোরআন ও রাসুলের আদর্শ সুন্নাহ অনুসরণে, এই আমাদের চাওয়া।লক্ষ্য মোদের একটাই,
সবাই একসাথে জান্নাতি হতে চাই।

স্পন্সরদের পক্ষ থেকে আবিদ জুয়েলার্সের চেয়ারম্যান হাবিবুর রহমান বলেন, আমাদের উদ্দেশ্য আল্লাহর রাজী ও সন্তুষ্টি।নবীজির জীবন থেকে আমরা যা পাই তার অনুসরণ করা ছাড়া আমাদের ইহকাল ও পরকাল কখনোই ভালো হবে না। দুনিয়া ও আখেরাতের উভয় জগতে সফলতার জন্য আমাদের অবশ্যই আল্লাহর বাণী ও প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের অনুসরণ, অনুকরণ করে জীবন পরিচালিত করতে হবে। আর এরকম ভালো কাজ আমরা সব সময় করে যেতে চাই।

টাঙ্গাইল মেডিকেল কলেজের ছাত্র মোঃ ইয়াসিন আরাফাত বলেন, আমাদের জেনারেল ছাত্ররা অনেকে কুরআন ও নবীদের জীবনী সম্পর্কে জানেনা। এই প্রতিযোগিতার মাধ্যমে আমরা কুরআন ও নবী সিরাত সম্পর্কে অনেকটাই জ্ঞাত হতে পারব।

সব শেষে মাওলানা মোহাম্মদ আবু রাহাদ বলেন, যখন যুবকরা মোবাইলে অশ্লীলতা আর বেহায়াপনায় নিজেদের জীবনকে গা ভাসিয়ে জীবন নষ্ট করছে, যখন যুবকরা সময় পার করার জন্য হারাম সম্পর্কে(জিনা) লিপ্ত হয়ে যাচ্ছে,ঠিক তখনই আমরা তাদের জীবন নষ্ট করা থেকে বের হয়ে আসার জন্য উম্মা স্বার্থে এই দাওয়াহ নিয়ে হাজির হইয়াছি। যেন তারা আল্লাহর এবং তাঁর রসূলের সঠিক পথ বুঝতে পারে। বর্তমান যুবকরা যেন মসজিদমুখী হতে পারে এবং ইসলামের সঠিক পথ বুঝে শুনে চলতে পারে । আমাদের ইচ্ছা রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম “হিলফুল ফুজুল” গঠন করেছিলেন জাহেলী প্রথা বিলুপ্তের জন্য।যা রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের “হিলফুল ফুজুল” এর লক্ষ্য ছিল। সেই দাবিতে আপনাদের কাছে পৌঁছে দিচ্ছি আল্লাহর বাণী ও রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের জীবনী । আমরা যথাসম্ভব চেষ্টা করেছি রসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর পুরো জীবনী প্রশ্ন উত্তরের মাধ্যমে নিয়ে আসা এ বইয়ে তবে আমাদের বিশ্বাস আপনারা যদি মনোযোগ সহকারে এই ছোট্ট বইটি শেষ করেন তাহলে আপনাদের রাসূল সাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর পুরো জীবনী বিস্তারিত পড়ার আগ্রহ আল্লাহ অবশ্যই জাগ্রত করবেন। সেই আশাবাদ ব্যক্ত করে, আমাদের বই বিতরণের অনুষ্ঠান শেষ করছি।
তিনি আরো বলেন লক্ষ্যকে সামনে রেখে আমাদের আজকের সীরাত কুইজ প্রতিযোগিতার বই বিতরণ অনুষ্ঠান হচ্ছে, আমরা প্রত্যেকেই বইগুলোকে সুন্দর করে পড়ে প্রতিযোগিতার জন্য প্রস্তুতি গ্রহণ করব এবং সাথে সাথে রসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর জীবনী থেকে শিক্ষা গ্রহণ করে আমাদের জীবনে তা বাস্তবায়ন করবো। তাহলে আমাদের এই ক্ষুদ্র প্রচেষ্টা সার্থক হবে আল্লাহ তাআলা আমাদের সকলকে তৌফিক দান করুন আমিন।

অতঃপর ” বই বিতরণ শেষ করে, সকলের কাছে ফিলিস্তিনি দের জন্য ও আমাদের জন্য দোয়া চাই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *