গাজীপুরে আবারো পোশাক শ্রমিকদের আন্দোলন

শিমুল রানা, কালিয়াকৈর উপজেলা

গাজীপুরের কালিয়াকৈরে বকেয়া বেতন ও বার্ষিক ছুটির টাকার দাবিতে একটি পোশাক কারখানার শ্রমিকরা বিক্ষোভ করেছেন। বিক্ষুব্ধ শ্রমিকরা কারখানার কর্মকর্তাদের অবরুদ্ধ করে বিক্ষোভ করেন।
অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে কারখানার সামনে শিল্প পুলিশ এবং কালিয়াকৈর থানা পুলিশ অবস্থান করছে।
আজ (১৭ ফেব্রুয়ারি) সকাল ৮ টা থেকে দুপুর পর্যন্ত কালিয়াকৈর উপজেলার চন্দ্রা এলাকার ওই কারখানার প্রায় চার হাজার শ্রমিক বিক্ষোভে অংশ নেন।

বিক্ষুব্ধ শ্রমিকরা জানান, আমাদের ফ্যাক্টরি (মাহমুদ জিন্স) আমাদের জানুয়ারি মাসের মূল বেতনের ৪০ শতাংশ দিয়েছে, অফিস কর্তৃপক্ষ বাকি ৬০ শতাংশ দেওয়ার কোন নির্দিষ্ট সময় না দেওয়াই আজ (১৭ ফেব্রুয়ারি) সকালে শ্রমিকরা কারখানায় এসে কাজে যোগ না দিয়ে বাকি ৬০ শতাংশ বেতনের দাবিতে কারখানার ঊর্ধ্বতন কর্মকর্তা-কর্মচারীদের বেতন দেওয়া নির্দিষ্ট সময়সীমা জানতে চান । কিন্তু মালিকপক্ষ শ্রমিকদের কোন কথা না শোনায় তারা কর্মবিরতি করেন।

কালিয়াকৈর শিল্প পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নিতাই চন্দ্র সরকার জানান, শ্রমিকরা বকেয়া বেতনের ও বাৎসরিক (অর্জিত) ছুটির টাকা পরিশোধের দাবিতে আন্দোলন করছেন। মালিকপক্ষের সঙ্গে আলোচনা করে তাদের সব বকেয়া পরিশোধের আশ্বাস দেওয়া হলেও শ্রমিকরা শান্তিপূর্ণ আন্দোলন করছেন।

তিনি আরো জানান, মালিকপক্ষ ও পুলিশ আলোচনায় বসার আশ্বাস দিলে শ্রমিকরা আন্দোলন বন্ধ রাখেন। দুপুরের পর শ্রমিকদের বকেয়া পাওনা বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) পরিশোধের আশ্বাস দেয় কর্তৃপক্ষ।

কারখানা সূত্রে জানা যায়, বৃহস্পতিবার শ্রমিকদের মূল বেতনের ৪০ শতাংশ পরিশোধ করা হয়েছিল। বাকি ৬০ শতাংশ বেতন আগামী বৃহস্পতিবার দেওয়া হবে বলে কারখানা কর্তৃপক্ষ জানিয়েছিলেন । কিন্তু এই সিদ্ধান্তে শ্রমিকরা না মেনে আন্দোলন করেছেন বলে জানা গেছে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *