ঝিটকা হাট বাজার ব্যবস্থাপনা কমিটির সেক্রেটারির পদ দীর্ঘদিন শূন্য থাকায় বাজার পরিচালনায় অব্যবস্থাপনা।

মানিকগঞ্জ জেলার হরিরামপুর উপজেলায় ঝিটকা হাট-বাজার একটি স্বনামধন্য,প্রাচীন ও ঐতিহ্যবাহী বাজার হিসেবে পরিচিত। এখানে সপ্তাহে একদিন শনিবার হাট বসে এবং প্রতিদিন ভোর হতে রাত ৮ টা পর্যন্ত বাজার বসে। হাটবার কৃষিপন্য প্রায় দুইশত টন, কাঠ, বেত, নির্মান সামগ্রী, গরু ছাগল, নিত্যপন্য প্রচুর কেনাবেচা হয়। প্রতিদিন বাজারেও কৃষি পন্য, নিত্যপন্য কেনা বেচা হয়, পাশাপাশি অনেকটা শহরে পরিণত হয়েছে।
কিন্তু অব্যবস্থাপনার কারণে প্রতিদিন যানজট লেগে থাকে, রাস্তার পাশ দিয়ে প্রচুর ময়লা আবর্জনা স্তূপ, অপর্যাপ্ত টয়লেট, ড্রেনেজ ব্যবস্থা না থাকায় বৃষ্টি হলে কাঁদা পানি জমে। সিকিউরিটির তেমন ব্যবস্থা না থাকায় ব্যবসায়িরা সংকিত। হাট বাজার ব্যবস্থাপনা কমিটির পদাধিকার বলে সংশ্লিষ্ট ইউনিয়ন চেয়ারম্যান, তিনি এবং উপজেলা ব্যবস্থাপনা কমিটির মাধ্যমে সেক্রেটারি নিয়োগ করেন, কিন্তু কেন কি কারণে এই পদ শূন্য রেখেছেন তার কারণ অদৃশ্য।
ঝিটকা বাজার ব্যবসায়ি সমিতির মেয়াদ বহু আগেই শেষ হয়েছে, কিন্তু এটার নির্বাচন না হওয়ায় তাদের কার্যক্রম সঠিক ভাবে পরিচালিত হচ্ছে না। ঝিটকা হাট বাজারের সকল ব্যবসায়িদের দাবি দ্রুত সেক্রেটারি পদে নিয়োগ ও ব্যবসায়ি সমিতির নির্বাচন দিয়ে, ঝিটকা হাট বাজার কে একটি আধুনিক নগরে পরিণত করার।
ব্যবসায়ি সমিতির সাবেক সাধারণ সম্পাদক ওবায়দুল হক শিকদার বিল্টু বলেন ঝিটকা হাট বাজার মানিকগঞ্জ জেলার মধ্যে একটি প্রাচীন হাট বাজার কিন্তু পরিচালনা কারণে অবকাঠামো উন্নয়ন অনেক দুর্বল, যার কারণে ক্রেতা বিক্রেতাদের অনেক সমস্যায় পড়তে হয়, বিশেষ করে বেশ কয়েকটি ব্যবসা প্রতিষ্ঠানে চুরির ঘটনা ঘটলেও কোন প্রতিকা পায়নি ভুক্তভোগী ব্যবসায়ীগণ, হাট বাজারের জায়গা বর্ধিত করা খুবই জরুরি, গণশৌচাগার প্রয়োজন, ময়লা ফেলার নির্ধারিত জায়গার সংকট, ড্রেনেজ ব্যবস্থা ভালো না থাকায় বৃষ্টি হলে প্রচুর পরিমাণ কাঁদা হয়, এসকল সমস্যা সমাধানের জন্য দ্রুত সেক্রেটারি নিয়োগ ও ব্যবসায়ি সমিতির নির্বাচন প্রয়োজন, ব্যবসায়ি সমিতির সহ সভাপতি নরেশ চন্দ্র দাস বলেন আমাদের কমিটির কয়েকজন বিদেশে চলে গেছেন, সভাপতি কে ডাকলে পাওয়া যায় না, কয়েকজন ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ করে দিয়েছেন সেজন্য সমিতির নির্বাচন হওয়া খুবই জরুরি।
গালা ইউনিয়নের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা কমিটির সভাপতি সফিক বিশ্বাস বলেন দ্রুত কমিটির সেক্রেটারি নিয়োগ দেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *