তাপদাহ থেকে মুক্তি পেতে ববিতে ইসতিসকার নামাজ আদায়

📰বরিশাল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

প্রচণ্ড তাপদাহ থেকে মুক্তি পেতে বৃষ্টি কামনায় বরিশাল বিশ্ববিদ্যালয়ে (ববি) ইসতিসকার নামাজ আদায় করা হয়।সাধারণ শিক্ষার্থীরা বৃহস্পতিবার (২ মে) বেলা ১১টায় মুক্তমঞ্চের সামনে সালাতুল ইসতিসকার বা বৃষ্টির জন্য দুই রাকাত সুন্নত নামাজ আদায় করেন।এসময় আল্লাহর নিকট ফিলিস্তিনের মুসলমানদের ওপর চালানো নির্যাতন থেকে মুক্তি কামনা করেন তারা।

এসময় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারী, ও স্থানীয় এলাকাবাসী উপস্থিত হয়ে নামাজ আদায় করার মধ্য দিয়ে আল্লাহর নিকট পানাহ চান তারা। সালাত পরিচালনা করেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের ইমাম ও খতিব মাওলানা মো. গোলাম মোস্তফা।

শিক্ষার্থীরা জানান, প্রচণ্ড তাপদাহ ও অনাবৃষ্টির কারণে ক্যাম্পাসে টিকে থাকা মুশকিল হয়ে যাচ্ছে। সকাল থেকে সন্ধ্যা অবধি এই তীব্র রোদে চারপাশ গরম হয়ে থাকে। এই নামাজের উছিলায় মহান আল্লাহ যেন পাপ ক্ষমা করে বৃষ্টি বর্ষণ করে মুসলিমদের উপর শান্তি বর্ষিত হয়।

কেন্দ্রীয় মসজিদের ইমাম ও খতিব মো.গোলাম মোস্তফা জানান, দুনিয়াতে যখন অন্যায় কাজ বেড়ে যায়,তখনি আল্লাহর রহমত থেকে বঞ্চিত হতে থাকে। এই সালাতের মূল উদ্দেশ্য তওবা ইস্তেগফার করা।নামাজের মাধ্যমে আল্লাহর কাছে দেশের প্রতিকূল আবহাওয়া থেকে মুক্ত থাকার জন্য পানাহ চাওয়া হয়। আল্লাহ তায়ালা বিভিন্ন উদ্দেশ্যে বিভিন্ন নামাজের হুকুম করেছেন। দেশ বা সমাজ যখন কোনো খরতাপে পড়ে যায় বা এমন প্রাকৃতিক দুর্যোগে পতিত হয় তখন আমরা সালাতুল ইসতিসকার নামাজ আদায় করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *