নজরুল বিশ্ববিদ্যালয়ে ডিরেক্ট অফিসার্স অ্যাসোসিয়েশনের শপথ গ্রহণ

মোঃ কামরুল হাসান সৈকত
নজরুল বিশ্ববিদ্যালয়ে প্রতিনিধি

কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে ১০ম ও তদূর্ধ গ্রেডে কর্মরত কর্মকর্তাদের সংগঠন ডিরেক্ট অফিসার্স অ্যাসোসিয়েশন-এর প্রথম কার্যনির্বাহী কমিটির (২০২৪-২৬) শপথ গ্রহণ ও অভিষেক অনুষ্ঠান সম্পন্ন হয়েছে।

রোববার (০৩ মার্চ) দুপুরে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের তৃতীয় তলায় কনফারেন্স কক্ষে আয়োজিত অনুষ্ঠানে অনলাইনে সংযুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর।
সংগঠনের প্রধান উপদেষ্টা মো. নজরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন ট্রেজারার প্রফেসর ড. মো. আতাউর রহমান, রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সংগঠনের উপদেষ্টা ড. মোহা. আজিজুর রহমান।

শপথগ্রহণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যের শুরুতেই মাননীয় উপাচার্য প্রফেসর ড. সোমিত্র শেখর বাংলার অবিসাংবাদিত মহান নেতা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, মহান মুক্তিযুদ্ধে শহিদ সকলকে স্মরণ করেন।
তিনি বলেন, কর্মকর্তাদের দক্ষতার উপরেই বিশ্ববিদ্যালয়ের দক্ষতা নির্ভর করে। কর্মকর্তারা যদি মনে করেন তারা বিশ্ববিদ্যালয় ঠিকভাবে চালাবেন তাহলে বিশ্ববিদ্যালয় গতিপ্রাপ্ত হবে। একাডেমিক কার্যক্রমের জন্য শিক্ষকেরা, প্রশাসনিক কাজ কর্মের জন্য কর্মকর্তা ও কর্মচারীÑসকলে যদি ঐক্যবদ্ধ হয়ে কাজ করে তাহলেই বিশ্ববিদ্যালয় প্রগতির দিকে ধাবিত হবে। সময়টাকে ধারণ করে ভবিষ্যতের দিকে তাকিয়ে থাকাই হচ্ছে প্রগতির লক্ষণ। আমি সে প্রগতিকেই বিশ্বাস করি।

ডিরেক্ট অফিার্স অ্যাসোসিয়েশন-এর নবনির্বাচিত কমিটিকে অভিনন্দিত করে ড. সৌমিত্র শেখর বলেন, কর্মকর্তাদের প্রতি আমার ভালোবাস রইলো। এই ভালোবাস অতীতে ছিল, বর্তমানে আছে, ভবিষ্যতেও থাকবে। প্রশাসন পরিচালনায় কর্মকর্তাদের যে অপরিসীম সহযোগিতা পেয়েছি সেটি সত্যিই আমাকে বিমোহিত করে। আমি এই সংগঠনের সার্বিক সফলতা কামনা করছি।
অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মো. নজরুল ইসলাম, কলা অনুষদের ডিন প্রফেসর ড. মুশাররাত শবনম, বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন প্রফেসর ড. উজ্জ্বল কুমার প্রধান, চারুকলা অনুষদের ডিন প্রফেসর ড. তপন কুমার সরকার, পরীক্ষা নিয়ন্ত্রক (ভারপ্রাপ্ত) ড. মোসাম্মৎ জান্নাতুল ফেরদৌস, প্রক্টর সঞ্জয় কুমার মুখার্জী, ছাত্র উপদেষ্টা ড. মোহাম্মদ মেহেদী উল্লাহসহ বিভাগ/দপ্তরের পরিচালক, বিভাগীয় ও দপ্তর প্রধানগণ, সাংবাদিক, গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, গত ১৮ ফেব্রুয়ারি ডিরেক্ট অফিসার্স অ্যাসোসিয়েশন-কার্যনির্বাহী কমিটি গঠিত হয়। দুইবছর মেয়াদী কমিটিতে সভাপতি পদে বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগারিক (ভারপ্রাপ্ত) শেখ মো. জালাল উদ্দিন; সাধারণ সম্পদক পদে পরীক্ষা নিয়ন্ত্রক দপ্তরের সহকারী পরিচালক ফাহাদুজ্জামান মো. শিবলী; সহ-সভাপতি-১ পদে পরিকল্পনা ও উন্নয়ন দপ্তরের সহকারী পরিচালক প্রকৌশলী আহসান উল্লাহ রাসেল; সহ-সভাপতি-২ পদে ব্যবসায় প্রশাসন অনুষদের সহকারী রেজিস্ট্রার মো. জাকিবুল হাসান; যুগ্ম সাধারণ সম্পাদক-১ পদে পরীক্ষা নিয়ন্ত্রক দপ্তরের আবু বকর সিদ্দিক; যুগ্ম সাধারণ সম্পাদক-২ পদে প্রকৌশল দপ্তরের নির্বাহী প্রকৌশলী মোফাজ্জল হোসাইন; সাংগঠনিক সম্পাদক পদে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের সেকশন অফিসার আপেল মাহমুদ; অর্থ সম্পাদক পদে রেজিস্ট্রার দপ্তরের সেকশন অফিসার মাহমুদুল আহসান (লিমন); দপ্তর, প্রচার ও প্রকাশনা সম্পাদক পদে জনসংযোগ কর্মকর্তা মো. রেজাউদ্দৌলাহ প্রধান; ক্রীড়া, সাহিত্য ও সাংস্কৃতিক সম্পাদক পদে শারীরিক শিক্ষা বিভাগের সেকশন অফিসার এনায়েত কবির; সদস্য পদে প্রকৌশল দপ্তরের নির্বাহী প্রকৌশলী (সিভিল) এ কে এম জহিরুল হাসান; পরীক্ষা নিয়ন্ত্রক দপ্তরের উপ-পরীক্ষা নিয়ন্ত্রক গোকুল চন্দ্র বসাক; জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের উপ-পরিচালক মাহমুদুল হাসান (মামুন); কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রিন্সিপাল ডেমোনস্ট্রেটর (সফ্টওয়্যার) প্রকৌশলী মো. আলমগীর কবির ও রেজিস্ট্রার দপ্তরের সেকশন অফিসার নুসরাত জাহান নির্বাচিত হয়েছেন।

নজরুল বিশ্ববিদ্যালয়ে কর্মকর্তার হিসেবে সরাসরি মূলপদে যোগদানকৃত ৫৬ জন প্রতিষ্ঠাতা সদস্য নিয়ে গত ৩০ জানুয়ারি ডিরেক্ট অফিসার্স অ্যাসোসিয়েশন গঠন করা হয়। ওইদিন গঠিত আহ্বায়ক কমিটি পরবর্তীতে সংগঠনের গঠনতন্ত্র প্রণয়ন করে। এরপর গত ১৩ ফেব্রুয়ারি প্রশাসনিক অনুমোদন সাপেক্ষ তাদের প্রথম সাধারণ সভা অনুষ্ঠিত হয়। সেই সভায় ৫ সদস্যের একটি উপদেষ্টা কমিটি গঠন করা হয়। এই উপদেষ্টা কমিটি সাধারণ সদস্যদের দ্বারা ক্ষমতায়িত হয়ে ডিরেক্ট অফিসার্স অ্যাসোসিয়েশন-এর প্রথম কার্যনির্বাহী কমিটি নির্বাচিত করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *